মেনু নির্বাচন করুন
পাতা

এক নজরে

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (Health Engineering Department) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন নিজস্ব প্রকৌশল সংস্থা  জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অবকাঠামো নির্মাণ ও তা যথাযথভাবে রক্ষণাবেক্ষণের মাধ্যমে সর্বদা সচল ও ব্যবহার উপযোগী রাখা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মূখ্য উদ্দেশ্য । মন্ত্রণালয়ের নীতিমালা অনুসরণে সেক্টর কর্মসূচী, Development Project Proposal (DPP)  প্রণয়নের পর অনুমোদন পূর্বক নতুন স্থাপনা বা অবকাঠামো নির্মাণ কাজ মাঠ পর্যায়ে বাস্তবায়ন করা হয়। নির্মিত নতুন এবং বিদ্যমান অবকাঠামো মেরামত ও প্রয়োজনীয় সংস্কার এর  মাধ্যমে ব্যবহার উপযোগী রাখা হয়। বাস্তব চাহিদার প্রেক্ষিতে যুগোপযোগী সুবিধা বৃদ্ধির বিষয়টি খেয়াল রেখে হাসপাতাল অবকাঠামোগত সংস্কার ও আধুনিকায়ন কাজের পরিকল্পনা প্রণয়ন করা হয়। সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যথাসময়ে স্বল্পতম ব্যয়ে, পর্যাপ্ত সুবিধাসহ দৃষ্টিনন্দন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অবকাঠামো নির্মাণে স্বাস্থ্য  প্রকৌশল অধিদপ্তর বদ্ধ পরিকর। তবে সব ক্ষেত্রেই প্রত্যাশি সংস্থার প্রয়োজনীয়তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়। 

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দিনাজপুর বিভাগ ০১.০৭.২০১০ ইং তারিখ থেকে কার্যক্রম  শুরু  করে। ইতি পূ‍র্বে রংপুর বিভাগের অধিন সহকারী প্রকৌশলীর কার্যালয় দিনাজপুর জেলা হিসাবে বিদ্যমান ছিল ।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দিনাজপুর বিভাগের  অধীন পঞ্চগড়, ঠাকুরগাও এবং দিনাজপুর জেলা।

উপরোক্ত ০৩ জেলার স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা বিভাগের স্থাপনা সমুহের ব্যবহারকারী কর্তৃপক্ষের চাহিদার প্রেক্ষিতে মন্ত্রনালয়ের অনুমোদন সাপেক্ষে নির্মাণ, মেরামত, সংস্কার, সম্প্রসারণ এবং নবরুপায়ন কাজ বাস্তবায়ন করে থাকে

উপরোক্ত ০৩ জেলায় সহকারী প্রকৌশলীর কার্যালয় বিদ্যমান আছে। সহকারী প্রকৌশলীর মাধ্যমে জেলার সকল কাজ বাস্তবায়ন করা হয়ে থাকে। 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter